সবর

সবর’ শব্দের অর্থ শুধু ধৈর্য নয়; এর অর্থ – অটল থাকো, পিছু হটো না, সন্দেহে পতিত হয়ো না, তোমার বিশ্বাসে অটুট থাকো, ভীত হয়ো না, কঠোরতার মোকাবেলা কর। আবার ‘সবর’ মানে এটাও নয় যে, আপনি আতঙ্কিত হবেন না। ‘সবর’ মানে আপনি আতঙ্কিত হবেন, আর তাইতো আপনি আল্লাহর কাছে সাহায্য চাচ্ছেন যেন আপনি ভয়কে মোকাবেলা করতে পারেন। ভয় একটি মানবীয় আবেগ। আল্লাহ এটা আমাদের ভেতরে দিয়েছেন, আমরা কখনই এটা থেকে মুক্ত হতে পারবো না। এটা সবসময় থাকবে। আপনি একজন ভাল বিশ্বাসী এর মানে এটা নয় যে আপনি আর ভয় পান না; এর মানে হল- এ অবস্থায় আল্লাহ আপনাকে ‘সবর’ দান করবেন, আপনি এই সবরের মাধ্যমে সাহায্য চাইবেন, তারপর আল্লাহ কী করবেন? আল্লাহ আপনাকে এমন মানসিক শক্তি দান করবেন যার মাধ্যমে আপনি ভয়কে মোকাবেলা করতে পারবেন। ফলে আপনি ভয় এবং উদ্বেগ সত্ত্বেও সামনে এগিয়ে যেতে পারবেন।

‘সবর’ বলতে আরও কিছু বুঝায়। সবর বলতে বুঝায় আপনি বিভ্রান্ত হন না। অধ্যবসায় বা আরবিতে দাওয়াম ইঙ্গিত করে যে আপনি বিভ্রান্ত হন না। আপনার একটি লক্ষ্য আছে, উদ্দেশ্য আছে, আপনাকে আপনার সেই লক্ষ্য অর্জন করতে হবে। যাত্রাপথে বিভিন্ন জিনিস আপনাকে বিভ্রান্ত করার চেষ্টা করবে, বিভ্রান্ত হবেন না; আপনার লক্ষ্য পানে অটুট থাকুন।

উদাহরণ স্বরূপ- আমি আপনাদের একটি তুলনা দিচ্ছি। একজন যুবক কলেজ বা ভার্সিটিতে যায় আর তার লক্ষ্য হল গ্র্যাজুয়েট হওয়া। কিন্তু প্রথম সেমিস্টার শেষ না হতেই সে বিভিন্ন জিনিস দ্বারা বিভ্রান্ত হতে শুরু করে। যেমন বিভিন্ন ক্লাব, সামাজিকতা, আড্ডা, ক্লাস ফাঁকি দেয়ার আকাঙ্ক্ষা, সাবজেক্ট পরিবর্তন করার ইচ্ছা কারণ সাবজেক্টটা খুব কঠিন মনে হয় বা আপনার বেস্ট ফ্রেন্ড এই সাবজেক্টে পড়ে না, সেই মেয়েটি এই সাবজেক্টে পড়ে না বা যাই হোক এ রকম কোন কারণে- আপনি ভার্সিটি শুরু করেন একভাবে তারপর আপনি রাস্তা পরিবর্তন করে অন্যদিকে চলা শুরু করেন। আপনি আপনার লক্ষ্য হারিয়ে ফেলেন। আল্লাহ বলেন লক্ষ্য পানে অটুট থাকলেই কেবল তুমি সাহায্য পেতে পার।

এসব জিনিসে মাথা ঘামাবেন না। রাজনীতিবিদরা আসবে যাবে, কঠিন পরিস্থিতি আসবে যাবে কিন্তু এই দ্বীন এবং আপনার মিশন একই থাকবে। কঠিন পরিস্থিতি আসার আগে যেমন আমরা আল্লাহর নিকট অঙ্গীকারাবদ্ধ ছিলাম, কঠিন পরিস্থিতি আসার পরেও অঙ্গীকারাবদ্ধ আছি। মানুষ হিসেবে আমাদের লক্ষ্য এবং আমাদের উদ্দেশ্যের কোন পরিবর্তন হয়নি। আমাদের ধর্মের কোন পরিবর্তন হয়নি। আমাদের মূল্যবোধের কোন পরিবর্তন হয়নি। ভাল এবং মন্দের কোন পরিবর্তন হয়নি। আমরা এখনো মুসলিমই আছি আমাদের চারপাশের পৃথিবীর অবস্থা যাই হোক না কেন, পরিবেশ পরিস্থিতি যাই হোক না কেন। এটাকেই বলা হয় ‘সবর’। এখানেই ইসলামের সৌন্দর্য।

(Visited 301 times, 1 visits today)

মতামত

comments