আরবী কিভাবে শিখবেন?

আরবী কিভাবে শিখবেন?

আলহামদুলিল্লাহ আমরা ইতিমধ্যে বুঝে গেছি আরবী ভাষা শেখার গুরুত্ব। কুর’আন পড়ে না বুঝলে জীবনের একটা বড় অংশ অপূর্ণই থেকে যাবে। এখন সরাসরি চলে যাই অনলাইনে যত রিসোর্স আছে আরবী ভাষা নিয়ে সেগুলোতে।

১। উস্তাদ নুমান আলী খান তার বড় মেয়ে হুসনা কে আরবী শিখাচ্ছেন আর এর সাথে সাথে এর ভিডিও তৈরি করা হয়ে গিয়েছে ইতিমধ্যে।  তার কোর্সটি পাবেন www.bayyinah.tv তে। সাইটটি সাবস্ক্রিপসন করে প্রবেশ করতে হয়। তবে আপনি ফ্রীতে পাবেন এখানে অ্যাপ্লাই করেঃ gift.bayyinah.com

 ২। মাদীনা আরাবীক ১-২-৩ টি বই এর উপর খুবই বিস্তারিত আর সম্পূর্ণ ক্লাসটি এই সাইটে পাবেন http://www.lqtoronto.com/ তে। কোর্সটির মাধ্যমও ইংরেজী ভাষাতেই করা। এই সাইটের উপর ভিত্তি করে অনেক সাইট তৈরী হয়েছে। সেই হিসেবে এই সাইটটি ভাল লেগেছে আমাদের http://www.learnarabic.info/ এখানে এই কোর্সের জন্য যাবতীয় সব বই, ইউটিউব লিংক ইত্যাদি পাবেন ডাউনলোডের জন্য।

৩। মুহাম্মদ হাসান নামে এক ভাই ইউটিউব টিউটোরিইয়াল শুরু করেছেন বাংলা ভাষাতেই। এই সিরিজ এখনও চলছে। লিংকঃ  https://www.youtube.com/channel/UCbZbhGmU4B-wZu3Y_acwz5Q/playlists

৪। কুরআনীয় আরবী ভাষা শিক্ষা খুবই চমৎকার একটি সাইট আরবী ভাষা শিখার জন্য। পুরা সাইটি বাংলায় আর ফ্রী। সহায়ক বই আছে ” আল কুরআনের ভাষা” যার লিখক এস এম নাহিদ হাসান যিনি এই পুরা প্রজেক্টার পরিচালক এবং শিক্ষক। বইটি পাওয়া যাবে http://www.wafilife.com/ এ।  তাদের ফেসবুক পেইজ www.facebook.com/alquranervasha । তাদের প্রমোশনাল ভিডিও দেখতে পারেন।

সমস্ত প্রসংসা মহান আল্লাহর। দুরুদ ও সালাম তার রসুলের প্রতি। অতঃপর আপনাদের জন্য একটা সুসংবাদ দিচ্ছি যে "আল কুরআনের ভাষা" বইটার দ্বিতীয় সংস্করন (মার্চ-২০১৭) প্রকাশিত হয়েছে। এই সংস্করনে আগের বইটাকে একটু ভেঙ্গে সাজানো হয়েছে যাতে নিজে নিজে বোঝার চ্যালেঞ্জটা নেওয়া যায়। এবং আলহামদুলিল্লাহ এই ব্যাপারে আমরা আশাবাদী যে এবারের "সেলফ এক্সপ্লেইনড" ভার্সনের বইটাতে ৯৮% লেসনে আপনার কোন শিক্ষক দরকার হবে না ইন শা আল্লাহ। প্রথম সংস্করণে ছিলো ৪১৪ পাতা। এক্সপ্লানেশন বাড়াতে গিয়ে পাতা বেড়ে হয়েছে ৪৬৭ । এছাড়া নতুন এডভান্স কিছু কনসেপ্টও যোগ করা হয়েছে। অনুশীলনীতে আরও বেশি শব্দার্থ যোগ করা হয়েছে। এই আপডেটগুলো আপনারা ওয়েব সাইটে পাবেন। অনেকে ভাবতে পারেন এতো স্টাবলিশড বই আর কোর্স থাকতে এই বই কেন? আসলেই তাই। এর ভালো উত্তর আমার জানা নাই। তবে হ্যা, আমি আপনাদের একটা তথ্য দিতে চাই যে এটা বিশ্বখ্যাত প্রায় পাচটা বইয়ের মোটামুটি প্রায় সব কনসেপ্টের সমন্বয়। এর মধ্যে রয়েছে, ১। ডঃ ভি আব্দুর রহিমের মদিনা আরাবিক সিরিজ২। করাচির বুশরা পাব্লিকেশনের লিসানুল কুরআন৩। মাসুদ রাঙ্গিন ওয়ালার এজেনশিয়াল অব কুরানিক আরাবিক৪। দারুসসালামের লার্নিং এরাবিক ল্যাঙ্গুয়েজ অব কুরআন ৫। আল মুলাক্ষাস – কাওয়ায়িদুল লুগাতিল আরাবিয়া উস্তাদ রেদওয়ান মাহমুদ এবং উস্তাদ ইমরান হেলালের সম্পাদনায় বইটি আরও নির্ভুল ও প্রাঞ্জল হয়েছে ইন শা আল্লাহ। আল্লাহ তাকে উত্তম জাঝা দান করুক। প্রকাশক কিবরিয়া ভাইকেও ধন্যবাদ বইয়ের সুন্দর গঠন ও উপস্থাপনের জন্য।সব সময়ই আমাদের প্রেরণা আমাদের শিক্ষার্থী বন্ধুরা যারা আমাদের মত নবীশ কারও উপরে আস্থা রেখেছেন, প্রেরনা দিয়েছেন। আল্লাহ সবার শিক্ষাকে সহজ করুক। সবাইকে কবুল করুক। আমীন। বইটির জন্য যোগাযোগঃ১। আহসান পাব্লিকেশন, কাটাবন # 01674-916628২। www.wafilife.com # 01977-772585৩। www.alfurqanshop.com # 01851-306223সর্বোচ্চ খুচরা মূল্যঃ ৩৫০ টাকা।

Posted by কুরআনীয় আরবী শিক্ষা on Monday, April 3, 2017

 

৫। অনলাইনে http://understandquran.com/ এর কোর্সটিও খুব চমৎকার, মাশাআল্লাহ। কোর্সটি ইংরেজীতে।  সাবসক্রিপসন বেইসড।

৬। IOU তথা Islamic Online University এর ফ্রী আরাবীক কোর্সটিও খুব গুছানো।

৭। এবার আসি যাদের বিভিন্ন কারণে বা সুযোগের অভাবে আরবী একদমই শিখার সুযোগ হয়নি। তাদের জন্য একদম শূণ্য থেকে শুরু করার জন্য এই এক ঘন্টার ভিডিওটি মাশাল্লাহ ভাল। আন্তরিকতার সাথে এই এক ঘন্টা ভিডিওটি দেখলে ইনশাল্লাহ যে কেউ আরবী পড়ার শুরুটা করতে পারবে ইনশাল্লাহ।

 

৮। ইংরেজী ভাষায় উস্তাদ নুমান আলী খানেরও ১০ দিনের একটি কোর্স আছে যারা একদম শূণ্য থেকে শুরু করতে চান। এই কোর্সে তিনি দু’জন মধ্যবয়সী নওমুসলিমদের আরবী পড়া একদম শূণ্য থেকে শিখানো শুরু করেন। আর ১০ দিন শেষে তারা মাশাল্লাহ আরবী পড়তে সক্ষম হন। কোর্সটি bayyinah.tv তে আছে যেটাতে আগেই উল্লেখ করেছিলাম সাবস্ক্রিপসন করে প্রবেশ করতে হয়।

একটি হাদীস দিয়ে শেষ করছি,

 

আয়িশাহ্ (রাঃ) থেকে বর্ণিতঃ

রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কুরআন অধ্যয়নে পারদর্শী ব্যক্তি মর্যাদাবান লিপিকার মালায়িকাহ্’র (ফেরেশ্তাগণের) সাথী হবে। আর যে ব্যক্তি কুরআন অধ্যয়ন করে ও যে এতে আটকে যায় এবং কুরআন তার জন্য কষ্টদায়ক হয়, তাহলে তার জন্য দু’টি পুরস্কার। (বুখারী, মুসলিম)

সহীহ : বুখারী ৪৯৩৭, মুসলিম ৭৯৮, ইবনু মাজাহ ৩৭৭৯, মুসান্নাফ ‘আবদুর রাযযাক্ব ৪১৯৪।

এর বাইরে আপনাদের আরও সোর্স থাকলে আমাদের কমেন্টে জানাতে পারেন। আল্লাহ আমাদের সকলকেই আরবী ভাষা শেখার তাওফিক দিন। আমিন।

 

 

(Visited 19,278 times, 1 visits today)

মতামত

comments