এক বোনের ইসলাম গ্রহনের আবেগপ্রবণ কাহিনী

উপস্থাপকঃ আমাদের সাথে এমন কিছু ঘটনা শেয়ার করুন যে কীভাবে মানুষ শুধু কুরআনের কারণে ইসলামের ছায়াতলে আশ্রয় গ্রহণ করেছে।

নু’মান আলী খানঃ আমি আপনাকে গত রাতের একটি ঘটনা বলছি। গত রাতে আমি সূরা ত্বহা আলোচনা করেছিলাম। সূরা ত্বহা থেকে কিছু শিক্ষা এবং মূসা আঃ এর ঘটনার সৌন্দর্য এবং কীভাবে আল্লাহ তা আমাদের বলেছেন। আলোচনা শেষে এক তরুণী আমার নিকটে আসলো, ব্রিটেনে বড় হওয়া…মনে হয় চাইনিজ তরুণী।

সে আমার কাছে এসে বলল – ” আমি অনেক দিন ধরে ইসলাম নিয়ে ভাবছি, আর আজকের লেকচার শুনে আমি খুব আলোড়িত হয়েছি, কুরআনের এই শিক্ষাগুলো আসলেই আমার মন নরম করে দিয়েছে। কিন্তু আমি আসলে নিশ্চিত নই আমি মুসলিম হতে চাই কিনা।”
আমি বললাম – “তোমার পিছুটান কীসে?”
সে বলল- “আমি সিওর না।”
তারপর আমি বললাম – “তোমাকে এর চেয়ে ভাল উত্তর দিতে হবে”।
সে কিছুক্ষণ চিন্তা করলো তারপর বলল- “আমার পিতা মাতা, আমার বন্ধু-বান্ধব, আমার আশপাশের মানুষ, চাপ, ধকল।”
আমি বললাম- “এগুলো সবই বাস্তব কারণ। আমি এর সাথে টক্কর দিয়ে পারবো না, আর আমি তোমাকে এটাও বলবো না যে তুমি ইসলাম গ্রহণ করলে, এই বইকে গ্রহণ করে নিলে সব সহজ হয়ে যাবে। আমি মনে করি হ্যাঁ, ঐ সম্পর্কগুলো ক্ষতিগ্রস্ত হবে। নিশ্চিত এটা হবে, আমি তোমাকে এখনই বলছি। এটা আসলেই কঠিন হবে, লোকজন তোমার উপর খুবই রাগান্বিত হবে। তবে আমি তোমাকে একটা বিষয়ে নিশ্চয়তা দিতে পারি, তুমি তোমার অন্তরে যে প্রশান্তি পাবে, এবং আল্লাহর সাথে তোমার যে সম্পর্ক তৈরি হবে তার জন্য এইসব ধকল সহ্য করা যায়।”
তখন সে কাঁদতে শুরু করলো। সে সেখানে দাঁড়িয়ে দাঁড়িয়ে কাঁদতে লাগলো।
তখন আমি তাকে বললাম- তুমি জানো, তুমি কেন কাঁদছ?
সে বলল- কেন?
বললাম – “কারণ তুমি ইতিমধ্যে ইসলাম গ্রহণ করে ফেলেছ। তোমার হৃদয় ইতিমধ্যে ইসলাম গ্রহণ করে ফেলেছে।” এতে সে আরও জোরে কাঁদতে লাগলো।
আমি বললাম- “তোমার এই কান্না দেখে আমার একটি আয়াতের কথা মনে পড়ে গেল। تَفِيضُ مِنَ الدَّمْعِ ‘তখন আপনি তাদের চোখ অশ্রু সজল দেখতে পাবেন; এ কারণে যে, তারা সত্যকে চিনে নিয়েছে।’ (৫:৮৩)। ” এতে সে আরও বেশি কাঁদতে লাগলো।
তারপর বললাম – তুমি কাঁদছ, কারণ তুমি একটি সিদ্ধান্ত নিতে যাচ্ছ। কিন্তু তুমি তো সিদ্ধান্ত নিয়েই ফেলেছ। ট্রেন স্টেশন ছেড়ে চলে গেছে আর তুমি আমাকে জিজ্ঞেস করছ ট্রেনে উঠবে কি উঠবে না; তুমি এরই মধ্যে ট্রেনে উঠে গেছ। আর এটা স্টেশন ছেড়ে চলে গেছে। তুমি সঙ্গী হারানোর ভয় করছ কেন? আল্লাহ বলেছেন- وَالَّذِينَ آمَنُوا وَعَمِلُوا الصَّالِحَاتِ لَنُدْخِلَنَّهُمْ فِي الصَّالِحِينَ “যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকাজ করে, আমি অবশ্যই তাদেরকে সৎকর্মীদের অন্তর্ভুক্ত করব।” সূরা আনকাবুতের এই আয়াত সে সব সাহাবীদের জন্য নাযিল হয়েছিল যারা ইসলাম গ্রহণ করার কারণে তাদের পরিবার হারিয়েছিলেন। তাই আল্লাহ বলেন হ্যাঁ, তুমি একটা পরিবার হারিয়েছ আমি তোমাকে অন্য আরেকটি দিব। আমি তোমাকে একটি বিশ্বাসী পরিবার দিব। মুমিনরা তোমার পরিবার হবে।”
তখন সে বলল- কীভাবে আমি মুসলিম হবো?
বললাম- তোমাকে শাহাদাহ নিতে হবে।
সে বলল- কীভাবে আমি তা করবো?
তারপর সে আমার সাথে ‘শাহাদাহ’ উচ্চারণ করলো। সুব হানাল্লাহ!

(Visited 14 times, 1 visits today)

মতামত

comments